how to fix damaged sd card

SD Card আমাদের জীবনে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমরা আমাদের সমস্ত রকম তথ্য এবং নিত্য দিনের স্মৃতি আমাদের এসডি কার্ডে সংরক্ষণ করে রাখি। আমরা যখন মোবাইল ফোনে বা কম্পিউটারে বা কোনো ডিজিটাল ডিভাইস এ কোন রকমের মিডিয়া ফাইল তৈরি সংরক্ষন করতে চায় তখন আমাদের এসডি কার্ড প্রয়োজন হয়। এসডি কার্ডকে মেমোরি কার্ড বলা হয়। যদি অনেক গুরুত্বপূর্ণ তথ্য সমূহ আপনার মেমোরি নষ্ট হয়ে যায় তখন আপনার অনেক খারাপ লাগবে। তাই আপনি যখন দেখবেন যে আপনার মেমোরী কার্ডটি নষ্ট হয়ে গেছে তখন কয়েকটি পদক্ষেপ গ্রহণ করলে আপনি বড় ক্ষতির হাত থেকে রক্ষা পেতে পারেন।

সর্বপ্রথম আপনি কিভাবে বুঝবেন যে আপনার মেমোরী কার্ডে নষ্ট হয়ে গেছে? তো এটা যে কেউ বুঝতে পারবে দেখে। যখন আপনি আপনার মেমোরিতে রাখা ডাটা এক্সেস করতে পারবেন না অর্থাৎ মেমোরি কার্ডের ভিতরে থাকা কোনো ছবি বা ফাইল ওপেন করতে পারবেন না অথবা মেমোরি কার্ডে কোন তথ্য রাখতে পারবেন না তখন আপনি বুঝবেন যে আপনার মেমোরিতে সমস্যা হয়ে গেছে। অর্থাৎ মেমোরি কার্ডের ইনপুট এবং আউটপুট ক্ষমতা নষ্ট হয়ে যাবে তখন সেই মেমোরি কার্ড damaged মেমোরি হিসেবে ধরা যেতে পারে।

তো এরকম কিছুর সম্মুখীন হলে আপনার সর্বোপ্রথম যে কাজটি করা উচিত সেটা হল পোর্ট বদল করে দেখা। আপনি যদি আপনার মোবাইলের মেমোরি ইউজ করে থাকেন তো মেমোরি টা খুলে অন্য মোবাইলে কিংবা কম্পিউটারে লাগিয়ে দেখতে পারেন আর যদি কম্পিউটারে মেমোরি ব্যবহার করেছেন তো আপনি কম্পিউটারের অন্য পোর্ট ব্যবহার করে দেখুন যে পোর্টে সমস্যা কিনা কারণ অনেক সময় এমন হয় যে পোর্টে সমস্যা হয় এবং মানুষ ভেবে বসেযে নষ্ট হয়ে গেছে আর অনেক হয়রানির সম্মুখীন হয়। কিন্তু পরে দেখা যাই যে মেমোরি টি ঠিক ই ছিলো।

তো উপোরোক্ত পদ্ধতিতে আপনি যখন দেখবেন যে আপনার মেমোরী কার্ডটি সত্যিকারের ড্যামেজ হয়ে গেছে তো আপনি মেমরি টা কম্পিউটারে লাগাবেন এবং একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে মেমোরি কার্ড ঠিক করার চেষ্টা করবেন। কোন এপ্লিকেশন ডাউনলোড করার আগে আপনি কম্পিউটারের ট্রাবলশুট ব্যবহার করে দেখে নিতে পারেন যে সমস্যা কোথায় আছে সেটা কোন সমাধান না পেলে তারপর আপনি কম মেমোরি ফরমেট করার চেষ্টা করুন। আর এতেও কাজ না হলে আপনি EaseUS Data Recovery Wizard কম্পিউটার অ্যাপ্লিকেশন টি ব্যবহার করুন। এই অ্যাপ্লিকেশনটি আপনি আপনি এদের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিন তারপর ইন্সটল করে নিন। এটি সম্পূর্ণ ফ্রী অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনি নষ্ট মেমোরি কার্ড ঠিক করতে পারবেন অথবা মেমরি কার্ডের ডাটা রিকোভার করতে পারবেন। অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পর আপনি আপনি ran as administrator করবেন এবং এপ্লিকেশনটি ইন্সটল করে নিবেন।

ইন্সটল করার পর আপনি আপনার মেমোরী কার্ড রিডার বা অন্য কোনো মাধ্যমে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত করবেন এবং অ্যাপ্লিকেশনের ভিতরে সেই মেমোরি কার্ড স্ক্যান করে সমস্যাটি খুঁজে বের করবেন এবং সমাধান করার চেষ্টা করবেন।

আশা করি আজকের পর থেকে কিছু তথ্য শিখতে পেরেছেন যদি জানতে পেরে থাকেন তাহলে কমেন্ট করে জানাবেন 

আমার সাম্প্রতিক পোস্টঃ

Sourov Biswashttp://bongofix.com
টেকনলজি কে ভালোবাসি। আর নিজে যা জানি তা অন্যকে শেখাতে ভালোবাসি

Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের ফলো করুন

532লাইকমত
2,005ফলোয়ারঅনুসরণ করা
715ফলোয়ারঅনুসরণ করা

সাম্প্রতিক পোস্ট