Delete হয়ে যাওয়া ফাইল ফিরিয়ে (recover) আনার পদ্ধতি

আমরা আমাদের দৈনন্দিন জিবনে নানারকম স্মৃতি আমাদের বিভিন্ন স্টোরেজ ডিভাইসে সেভ রাখি। কিন্তু অনেকসময় আমাদের অজান্তে বা ভুলবসত কিছু ফাইল বা সম্পূর্ণ স্টোরেজ টাই ডিলিট হয়ে জেতে পারে।

যেমন কিছুদিন আগে আমার কম্পিউটারের সম্পূর্ণ একটা ড্রাইভ ডিলিট হয়ে গিয়েছিল। অর্থাৎ হার্ডডিক্স এর একটা পার্টিশন সম্পূর্ণরূপে হারিয়ে গিয়েছিল। ওই ড্রাইভে আমার অনেক গুরুত্বপূর্ণ ফাইল ছিল। আমি যে পদ্ধতি অবলম্বন করে আমার ফাইল রিকভার করেছি সেই পদ্ধতিটি আজকে আমি আপনাদের শেখাব। এই পদ্ধতি শুধুমাত্র কম্পিউটারের জন্যই প্রযোজ্য মোবাইলের জন্য আলাদা পদ্ধতি।

কাজ শুরু করার জন্য আপনার একটি এপ্লিকেশন বা সফটওয়্যার লাগবে। অ্যাপ্লিকেশনটির নাম Active@ File Recovery। আপনাদের যদি এই আপ্লিকেশনটির প্রিমিয়াম ভার্সন লাগে তো আমাকে কন্টাক করতে পারেন। আমি আপনাদের ইমেইলে দিয়ে দিবো।

Application টিতে আপনি রাইট ক্লিক করে রান এস অ্যাডমিনিস্ট্রেটর(Ran as administrator) দিবেন। তারপর নেক্সট নেক্সট ক্লিক করে সঠিক নির্দেশনা অনুসরন করে আপনি আপ্লিকেশন টি ইন্সটল করে ফেলবেন। এরপর অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর আপনি দুটি অপশন দেখতে পাবেন। একটি হল কুইক স্ক্যান (Quick scan) আরেকটি হলো এডভান্স স্ক্যান (advance scan)

আপনি সর্বপ্রথম কুইক স্ক্যান চালিয়ে দেখে নিতে পারেন। যদি আপনি আপনার ডিলিট হয়ে যাওয়া ফাইল বা ফোল্ডারগুলো দেখতে পান তাহলে আপনার আর অ্যাডভান্স স্ক্যান এর দরকার হবে না। কিন্তু আপনি যে ফাইলগুলো ডিলিট করেছেন এর রেজাল্ট দেখতে না পান তাহলে আপনি অ্যাডভান্স স্ক্যান করতে হবে। অ্যাডভান্স স্ক্যান কমপ্লিট হতে অনেক টাইম লাগবে। এটি নির্ভর করবে আপনার ড্রাইভ এর সাইজ অনুযায়ী। যদি সাইজ বেশি হয় তাহলে সময় বেশি লাগবে। আর যদি কম হয় তাহলে তাড়াতাড়ি হয়ে যাবে।

স্ক্যান কমপ্লিট হওয়ার পর আপনি আপনার ডিলিট হয়ে যাওয়া ফাইল বা ফোল্ডার এর লিস্ট দেখতে পাবেন। সেখান থেকে আপনি যে যে ফাইলগুলো রিকভার করতে চান সেই ফাইল অথবা ফোল্ডার গুলো সিলেক্ট করবেন, তারপরে Recover এ ক্লিক করবেন। তারপর আপনি একটি পপআপ উইন্ডো দেখতে পাবেন সেখানে বলবে যে রিকভার করা ফাইলগুলো কোন অবস্থানে সেভ করতে চাচ্ছেন। সেই অবস্থানটি আপনি সিলেট করে দিবেন আর ওকে তে ক্লিক দেবেন। তারপরই খুব অল্প সময়ের ভিতর আপনার ডিলিট হয়ে যাওয়া ফাইল গুলো আপনার চিহ্নিত করা নির্দিষ্ট স্থানে রিকভার হয়ে যাবে।

আশা করি আজকের টিউন থেকে কিছু শিখতে পেরেছেন যদি কোন সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্ট করে জানান

আরো পড়ুনঃ

Sourov Biswashttp://bongofix.com
টেকনলজি কে ভালোবাসি। আর নিজে যা জানি তা অন্যকে শেখাতে ভালোবাসি

Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের ফলো করুন

532লাইকমত
2,005ফলোয়ারঅনুসরণ করা
715ফলোয়ারঅনুসরণ করা

সাম্প্রতিক পোস্ট