লাইফাই কি? এবং কেন ব্যাবহার হবে?

হ্যালো বন্ধুরা কেমন আছেন? আশা করি ভাল আছেন। দিন বদলানোর সাথে সাথে প্রযুক্তির বদল  ঘটেছে। তবে  প্রযুক্তি আরো উন্নত রূপে প্রকাশ পাচ্ছে।  হ্যাঁ আজ এমন একটি প্রযুক্তি সম্পর্কে বলবো।  যেটা একসময় আমাদের কল্পনায় ছিল।  সেটা হলো লাইফাই।  অনেকেই নাম শুনেছেন আবার কেউ কেউ শুনেনি। 

আমরা সকলে হয়তো ওয়াইফাই এর নাম শুনেছি।কিন্তু লাইফাই এর নাম অনেকেই হয়তো শুনি নি।  লাইফাই  একই ধরনের প্রযুক্তি।  লাইফাই  এর ফুল মিনিং লাইট ফাইডেলিটি। অর্থাৎ  এটা  লাইটের মাধ্যমে ডাটা ট্রান্সফার করে থাকে।  তবে  ওয়াইফাই এর  দশগুণ  বেশি গতিতে কাজ করে।  এর জন্য আলাদা কোন রাউটার এর প্রয়োজন হয় না । লাইফাই  প্রযুক্তি ব্যবহার করে আলোর মাধ্যমে তথ্য  আদান প্রদান করা হয়। লাইফাই বাড়ির সাধারণ বাল্বের মত আলো প্রদান করে।  এবং সেই আলো থেকে সূক্ষ্ম তরঙ্গ বের হয়।  সেই তরঙ্গের মাধ্যমে তথ্য আদান-প্রদান হয়।  লাইফাই প্রতি সেকেন্ডে 224 গিগাবাইট তথ্য আদান প্রদান করতে পারে। এটা অত্যন্ত গতিশীল একটি প্রযুক্তি। তবে এর গতি আলোর উপর নির্ভর করে।  আপনার যে ডিভাইসে  লাইফাই এর মাধ্যমে তথ্য আদান প্রদান করবেন সেই ডিভাইসটিতে সম্পূর্ণরূপে আলো পেতে হবে।  তাহলেই এই প্রযুক্তিটি সঠিক গতি উপলব্ধি করা যাবে।

আরো পড়ুনঃ

লাইফাই ওয়াইফাই থেকে অনেক সুরক্ষিত। লাইফাই এখনো তেমন ভাবে ব্যবহার করা শুরু হয় নি।  তবে আশা করা যায় যে,  এটা  দ্রুতই প্রসার ঘটবে।  লাইফাই এরা যেমন ভাল দিক আছে  তেমন এর একটা বড় প্রতিবন্ধকতা হল।  এর তরঙ্গ দেয়াল ভেদ করতে পারে।  যার কারণে লাইফ হয় শুধুমাত্র একটি রুমের ভিতরে সীমাবদ্ধ থাকে।  তবে   রুমের মধ্যে সীমাবদ্ধ থাকে সেখানে ওয়াইফাই থেকে দশগুণ গতিসম্পন্ন ভাবে  তথ্য আদান প্রদান করে থাকে।  এই প্রযুক্তিটি  পরিবেশের তেমন ক্ষতি করে না।  যার কারণে সকল ক্ষেত্রেই এই প্রযুক্তিটি কাজে লাগানো সম্ভব।  এই প্রযুক্তিটি বাজারে আসলে  শিক্ষাক্ষেত্রে,   চিকিৎসা ক্ষেত্রে  অনেক সুফল বয়ে আনবে। 

তো বন্ধুরা আজ এ পর্যন্তই পরবর্তীতে আবার হাজির হব কোন নতুন টপিক নিয়ে সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আর বড়বাবুর কনটেন্টগুলো করতে থাকবে।  আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন।  আপনাদের জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।  আপনার মতামত কমেন্টে অবশ্যই জানাবেন।  এবং  আপনার যদি কোন বিষয় সম্পর্কে জানতে ইচ্ছা হয় তাহলে আমাদেরকে কমেন্ট করতে পারেন।  ধন্যবাদ।

Sourov Biswashttp://bongofix.com
টেকনলজি কে ভালোবাসি। আর নিজে যা জানি তা অন্যকে শেখাতে ভালোবাসি

Related Articles

10 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

আমাদের ফলো করুন

532লাইকমত
2,005ফলোয়ারঅনুসরণ করা
715ফলোয়ারঅনুসরণ করা

সাম্প্রতিক পোস্ট